Monday, February 22, 2016

Boner Kotha

Boner Kotha
বোনের কথা
ছোটমামা’র কাছ থেকে উপহার হিসাবে পেয়েছিল একটি টেলিস্কোপিক ক্যামেরা। যা দিয়ে অনেক দূরের দৃশ্যও একেবারে কাছে নিয়ে এসে ছবি তোলা যায়। পাশের বাসার নিতুও তখন এইচ.এস.সি ১ম বিভাগে পাশ করেছে। মামা নিতুকেও একটি কলম উপহার দিয়েছিল। নিতুকে রানা আপা বলেই ডাকতো। নিতুও ওকে ছোট ভাইয়ের মত ভালবাসতো। তখনকার দিনে একটি ক্যামেরা পাওয়া যে কি আনন্দের ছিল তা এখনকার ছেলে-মেয়েদের বলে বোঝানো যাবে না। কিছু দিনের মধ্যেই আত্মিয়-স্বজন আর বন্ধু-বান্ধবের পাল্লায় পড়ে একজন ভাল ষ্টিল ফটোগ্রাফার হিসাবে রানার নাম ছড়িয়ে পড়লো। 
আর সেই সুবাদে পরিচয় ঘটলো পাড়ার মোড়ের বাদশা ভাইয়ের ফটো ষ্টুডিওর সংগে। টেকনিশিয়ান রতনের সাথেও বেশ বন্ধুত্ব গড়ে উঠলো। ফলে বেশ কিছু দিনের মধ্যেই রানা ডার্করুমের কাজও কিছুটা শিখে ফেললো।রানা এইচ.এস.সি পাশ করে ঢাকা ইউনিভার্সিটিতে ভর্তি হলো। আর নিতু হোম ইকোনমিঙ্ কলেজে অনার্সে পড়ছিল। গ্রীষ্মের এক রাতে সারা শহর যখন অনেকটা নিঝুম তখন রানা খালিগায়ে ক্যামেরাটি হাতে নিয়ে উঠে গেল ছাদে। রাতের আকাশ আর ঘুমন্ত শহর দেখতে দেখতে রানা ভাবছিল, এই শহরের লাখ লাখ দালানগুলিতে কত লোকই না বাস করছে? এ মূহুর্তে কে কি করছে? হঠাৎ ওর নজর পড়ে পাশের বাড়ীর নিতু’র রুমের দিকে। নিতুর ঘরে আলো জ্বলছিল। আজ জানালার পরদাটি সরানো। তাই ঘরের ভিতরটা পরিস্কার দেখা যাচ্ছিল। ঘরে কেউ নেই। নিতুর বিছানা, ড্রেসিং টেবিল, আলনা সবই স্পষ্ট দেখছিল রানা। এমন সময় নিতু ঘরে ঢুকলো। আলনার কাছে গিয়ে পরনের কামিজটা খুলে ফেললো। রানা দম বন্ধ করে তাকিয়ে আছে। এমনটি ও কখনও দেখেনি। নিতু’র লাম্বা কালো কুচ কুচে চুলরাশি ওর ফরসা খোলা পিঠে আছড়ে পড়লো। কামিজটা আলানায় রেখে পাশ ফিরতেই নিতু’র নজর পড়লো ড্রেসিং টেবিলের আয়নার উপর। নিতু ধীর পায়ে এগুলো আয়নার দিকে। এক দৃষ্টিতে তাকিয়ে দেখছিল নিজের চেহারা। রানাও আয়নায় চোখ ফেলতেই দেখতে পেলো নিতুর লজ্জারাঙ্গা মুখ আর খোলা বুক। দৃষ্টি ফেরাতে পারলোনা রানা। মেয়েদের সবচেয়ে অহংকারের বস্তুটি এখন রানার চোখের সামনে উন্মুক্ত। পরক্ষনেই মন্ত্রমুগ্ধের মত তিনবার কিক কিক করে উঠে রানার ক্যামেরা। ঐ দূলভ মুহুর্তটি ধরা পড়লো রানার ক্যামেরায়। নিতু জানতেও পারলোনা যে সে কি হারালো। কয়েকটি ক্ষন মাত্র। নিতু আলনা থেকে ওর সেমিজটা টেনে পরে নিয়ে লাইট অফ করে শুয়ে পড়লো।রানার ইচ্ছে ছিল ও নিজেই ফটোগুলি প্রিন্ট করবে। কিন্তু সম্ভব হলো না। রতনকে বিশ্বাস করে বার বার করে বলে দিয়েছিল যেন কোন প্রকারেই এই ছবি বেশি প্রিন্ট না করা হয়। কথামত রতন পরদিন ওকে এককপি করে প্রিন্ট দিয়েছিল। ঘটনাটি এখানেই শেষ হলে ভাল হতো কিন্তু …….নিতু তখন থার্ড ইয়ারে। একদিন মা এসে বললেন – ‘নিতুর বিয়ে তুইকি কিছু জানিস?’মায়ের কথায় হঠাৎ মনের মধ্যে ছ্যাৎ করে উঠলে। অবাক নয়লে বললো রানা- ‘সামনেতো ওর পরীক্ষা, এখন বিয়ে? নাতো আমি কিছু শুনিনি। তুমি কার কাছে শুনলে?’কাল ওর মা এসেছিল। হঠাৎ করেই ঠিক হয়েছে। নিতুর মামার বাড়ীতে বিয়ে। ওখানকার এক ব্যবসায়ী ছেলে। কিন্তু আমার মনে হচ্ছে এর মধ্যে কোন কিন্তু আছে। নিতু ২/৩ মাস আগে ওর মামারবাড়ী গিয়েছিল। তারপর তাড়াহুড়া করে এই বিয়ে। আমার মনে হয় কিছু একটা হয়েছে। কিন্তু ওর মাকে কিছুই জিজ্ঞেস করতে পারলাম না। অনেক কান্নাকাটি করলেন ভদ্রমহিলা। আমার মনে হয় কেউ ওদের ভয় দেখিয়েছে। তাই হয়তো ওর বাবা এই ব্যবস্থা নিয়েছে।’মায়ের কথাগুলো যেন রানার কানে ভালভাবে প্রবেশ করলো না। ওর ব্রেন তখন দ্রুতবেগে ঘুরছে। কি এমন হলো যে পরীক্ষা টা পর্যন্ত অপেক্ষা করতে পারলো না। কে ওদের ভয় দেখাতে পারে?হঠাৎ মনে পড়ে মোড়ে দাঁড়িয়ে থাকা বিল্লুর কথা। বড়লোকের বখে যাওয়া সন্তান। গলায় সোনার চেন, চোখে কালো গগল্‌স, হাতে চাবির রিং আর মুখে চুইংগাম নিয়ে মোড়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে সিগারেট ফুকে আর মেয়েদের দেখলে নানান কথা বলে। একবার শুনেছিল বিল্লু নাকি নিতুকে দেখে শিস্‌ দিয়েছিল। কথাটি শুনে ওর খুব খারাপ লেগেছিল। তাই বিল্লুর কাছে গিয়েছিল অনুরোধ করতে।ওকে দেখেই বিল্লু হাসিমুখে বলে উঠে- কি খবর ভালছেলে? বিল্লু ওকে ঐ নামেই ডাকে।রানা মাথাটি নিচু করে আস্তে আস্তে বলে- ‘বিল্লুভাই, আমি একটি কথা বলবো রাখবেন?’বিল্লুর রানার বলার ধরণ দেখে হো হো করে হেসে উঠে বলে- ‘কেন রাখবো না। বলো কি কথা?’‘নিতু আপু খুব ভাল মেয়ে, ওকে তুমি কিছু বলো না। সেদিন তুমি শিস দিয়েছিলে বলে বাসায় গিয়ে ভিষণ কেঁদেছে। ওতো আমাদের পাড়ার মেয়ে, আমাদের বোন। ওকে তুমি কিছু বলোনা প্লিজ।’বিল্লু হঠাৎ গম্ভির হয়ে গেল। কিছুক্ষণ ওর দিকে তাকিয়ে থেকে পরে বলে – ঠিক আছে। আমি নিতুকে আর কিছু বলবো না। তাহলে কি বিল্লু কিছু বলেছে? আর ভাবতে পারেনা রানা।রানা অনার্স পাশ করে একটি এ্যাড ফার্ম খুলে এরই মধ্যে বেশ নাম করে ফেলেছে। নিতুর কথা অনেকটা ভুলেই গেয়েছিল সে। নিজের ঘরে বসে একটি কাজ করছিল রানা। হঠাৎ দরজা খুলে নিতু ঘরে ঢুকলো। নিতুকে দেখে চমকে উঠে রানা। এই কি ওর নিতু আপা? কোন ভুমিকা না করে নিতু বলে- ‘আমার একটি ছবি তুলে দেবে রানা?’রানা কোন কথা বলতে পারেনা। এতোদিন পর দেখা। ভালমন্দ কিছু না বলে হঠাৎ ছবি তুলতে বলায় রানা একটু ঘাবড়ে যায়। একটু কেশে নিয়ে বলে- ‘তুমি কেমন আছ নিতুআপা?’‘তুমি খুব সুন্দর ছবি তুলতে পার। আমার আর একটি ছবি তুলে দাও।’ নির্ল্পিতভাবে বলে নিতু। রানা আর কোন কথা না বলে টেবিলে রাখা ক্যামেরাটা হাতে নিয়ে লেন্স ঠিক করতে থাকে। তারপর মুখ তুলে তাকাতেই দেখে নিতু কাপড় ফেলে খোলা বুকে দাঁড়িয়ে আছে। রানা বোবার মত নিতুর খোলা বুকের দিকে তাকিয়ে আছে। বুকের চারিদিকে গোলাকার হয়ে অসংখ্য কালো দাগ চিক চিক করছে।‘নিতু আপা’ অস্ফুট কন্ঠে বলে উঠে রানা।‘তুমি চুরি করে একবার আমার বুকের ছবি তুলেছিলে, আজ আমি স্বেচ্ছায় তোমাকে আমার বুকের ছবি তুলতে বলছি। তোল?’ কিছুটা ধমকের সুরে বলে উঠে নিতু।‘নিতু আপা আমি…’ রানা কিছু বলতে চায়।‘তোমাকে কিছু বলতে হবে না। আমি জানি তুমি ইচ্ছে করে করোনি। কিন্তু তুমি যদি আমার ছবিটি না তুলতে তবে আমার আজ এই পরিনতি হতো না।’ বুকটা ঢেকে এগিয়ে এসে রানার সম্মুখে দাঁড়ায় নিতু।‘তোমার একটি ছোট্ট ভুল আজ আমাকে কোথায় নিয়ে গেছে জান?’করুন চোখে চেয়ে থাকে রানা। মুখে কিছুই বলতে পারেনা।‘বিল্লু ঐ ছবি দেখিয়ে আমাকে কু-প্রস্তাব দেয়। আমি রাজি না হওয়ায় ছবিটি বাবার কাছে পাঠিয়ে হুমকি দেয়। বাবা অনোন্যপায় হয়ে আমাকে মামার বাড়ী পাঠায়। মামারা ঐ গ্রামের এক ধনী ব্যবসায়ির অশিক্ষিত ছেলের সাথে আমার বিয়ে দেয়। আমি কোন প্রতিবাদ করতে পারিনি। বিল্লু আমার বিয়ের খবর পেয়ে আরও খেপে যায়। সে আমার স্বামীর কাছে ঐ ছবি পাঠিয়ে দেয়। আমার স্বামী বলে – তোর বুক দেখাতে এতো শখ? এমন কাজ করবো যেন আর কোনদিন কাউকে বুক দেখাতে না পারিস। প্রতি রাতেই সিগারিট খেয়ে আমার বুকে চেপে ধরতো। প্রথম প্রথম বহু কেঁদেছি এখন আর কান্না পায় না। শুধু ইচ্ছা ছিল তোমাকে জিজ্ঞেস করতে, রানা, আমি তোমার কাছে কি অপরাধ করেছিলাম যে তুমি আমার জীবণটা নিয়ে এমন করলে?’ ‘নিতু আপা আমি…’- রানা আবার কিছু বলতে চায়।‘তোমাকে কিছু বলতে হবে না। শুধু শুনে রাখ আমি কোন দিন তোমাকে ক্ষমা করবো না?’ বলেই দৌড়ে দরজা খুলে বেরিয়ে গেল নিতু।রানা পাথরের মুর্তির মত নির্বাক হয়ে নিতুর চলে যাওয়া পথের দিকে তাকিয়ে রইলো।
Tags:- বোনের সাথে,বোনের গুদে,বোনের দুধের ছবি,বোনের ছবি,বোনের পিকচার,বোনের দুধ,বোনের দুদ,বোনের ধর্ষন,বোন এর সাথে,বোনকে চুদা,চুদার পরে বোনের,আস্তে চুদা,বাংলা চটি বোন,বোন চটি,চটি গল্প বোন,

No comments:

Post a Comment